ফ্রিল্যান্সিং কি ?

বর্তমান সময়ে তরুণদের কাছে সবচাইতে আলোচিত একটি শব্দ হচ্ছে ফ্রিল্যান্সিং । ফ্রিল্যান্সিং এর অর্থ হলো স্বাধীন বা মুক্তপেশা। অন্যভাবে বলা যায়, নির্দিষ্ট কোন প্রতিষ্ঠানের অধীনে না থেকে স্বাধীনভাবে কাজ করাকে ফ্রিল্যান্সিং বলে । এ ধরণের পেশাজীবিকে বলা হয় ফ্রিল্যান্সার বা স্বাধীনপেশাজীবি । ফ্রিল্যান্সিং এর কাজগুলো আপনি ঘরে বসে ইন্টারনেট এর মাধ্যমে করতে পারবেন ।

ফ্রিল্যান্সিং এর সুবিধা গুলো কি ?

১) সময়ের স্বাধীনতা – আপনি যখন ক্লাইন্টদের সাথে কাজ করবেন তখন প্রতিটি কাজের একটি নির্দিষ্ট সময় থাকে । এই সময়টি ক্লাইন্ট নির্ধারণ করে দিতে পারে অথবা আপনি ক্লাইন্ট এর সাথে আলোচনা করে ঠিক করে নিতে পারেন । ক্লাইন্ট এর সাথে আলোচনা করার পর মনে করেন একটি প্রজেক্ট আপনাকে ৭ দিনের মাঝে শেষ করতে হবে । এখন এই ৭ দিনে কখন আপনি কাজ করবেন এটি আপনার ইচ্ছে । আপনি সকালে কাজ করবেন নাকি রাতে কাজ করবেন এটি আপনি ঠিক করবেন । আপনাকে ৭ দিনের মাঝে প্রজেক্ট সম্পূর্ণ করে দিতে পারলেই হবে ।

২) স্থানের স্বাধীনতা – আপনি যেকোন স্থানে বসে কাজ করতে পারবেন যদি ইন্টারনেট সংযোগ থাকে । অধিকাংশ ফ্রিল্যান্সার তাদের কাজগুলো করে থাকে বাসায় । আপনি যদি অফিসে বসে কাজ করতে চান সেটাও আপনি করতে পারবেন । আপনি কোথাও ঘুরতে গেলেন সেখানে যদি আপনার ল্যাপটপ এবং মডেম নিয়ে যান আপনি ওখানেও কাজ করতে পারবেন ।

৩) আয়ের স্বাধীনতা – যখন আপনি কোন অফিসে জব করবেন প্রতি মাসে আপনি নির্দিষ্ট পরিমাণ টাকা পাবেন । ফ্রিল্যান্সিং এ টাকা উপার্জনের কোন নির্দিষ্ট লিমিট থাকে না আপনি যতো বেশী প্রজেক্ট সম্পূর্ণ করবেন সেই অনুযায়ী টাকা উপার্জন হবে ।

ফ্রিল্যান্সার হওয়ার জন্য কি করতে হবে ?

আপনি যদি ফ্রিল্যান্সার হতে চান তাহলে প্রথমে আপনাকে যেকোন একটি বিষয়ের উপর দক্ষতা অর্জন করতে হবে । ওয়েব ডিজাইন হতে পারে আপনার প্রথম পছন্দ । এটি শিখতে খুব বেশী সময় লাগে না এবং মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইন কাজের প্রচুর চাহিদা রয়েছে । ওয়েব ডিজাইন ছাড়াও গ্রাফিক্স ডিজাইন , সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন , ডিজিটাল মার্কেটিং ইত্যাদি আপনি শিখতে পারেন । এই কাজগুলোরও অনেক চাহিদা রয়েছে ।

ফ্রিল্যান্সিং এর কাজ গুলো কোথায় পাওয়া যায় ?

ইন্টারন্যাশনাল অনলাইন মার্কেটপ্লেস রয়েছে অনেকগুলো । সবচেয়ে জনপ্রিয় মার্কেটপ্লেস গুলো হচ্ছে ফাইভার , আপওয়ার্ক , ফ্রিল্যান্সার ডট কম ইত্যাদি । এই সকল মার্কেটপ্লেস গুলোতে প্রচুর ইন্টারন্যাশনাল ক্লাইন্ট রয়েছে । ক্লাইন্ট তাদের প্রয়োজন অনুযায়ী জব পোস্ট করছে এবং যারা ফ্রিল্যান্সার রয়েছেন তারা ঐ জব গুলোতে আবেদন করছে । একটি কাজ পাবার জন্য অনেকে আবেদন করে থাকে সেখান থেকে বায়ার যাকে কাজটির জন্য যোগ্য মনে করে তাকে হায়ার করে ।

ফ্রিল্যান্সিং এর কাজ গুলো শিখবো কিভাবে ?

আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে চান তাহলে আমাদের ফ্রি কোর্স গুলো দেখুন এবং বাসায় নিয়মিত প্র্যাকটিস করুন । আশা করি আমাদের কোর্স গুলো আপনার ভালো লাগবে এবং উপকৃত হবেন ।

পোস্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন । কোডারস ফাউন্ডেশন এর সাথে আপনার শেখা আনন্দময় হোক।

Comment List

  • RaZaol Karim
    February 12, 2021

    Very Nice Post in the blog

    • RaZaol Karim
      February 12, 2021

      Thanks Dear

    • RaZaol Karim
      February 12, 2021

      Thanks You So much

Write a comment